মেয়েরা এটিএম বুথে সাবধান

ATM.jpg

সাগরকণ্ঠ ডটকম ডেস্ক :

পকেটে বা বাড়িতে টাকা রাখা মানেই হারিয়ে যাওয়ার ভয়। পকেটমার হতে পারে, বাড়িতে ড্রয়ার থেকে কেউ সরিয়ে ফেলতে পারে। এজন্য ব্যাংকে টাকা রাখা অনেক বেশি নিরাপদ। আর সেই সঙ্গে এটিএম বুথের সুবিধা তো আছেই। কিন্তু এটিএম থেকে টাকা তোলার সময়ও কিছু সাবধানতা অবলম্বন করা উচিত। কারণ এটিএমে প্রায়ই চুরি-ডাকাতির ঘটনা ঘটে। তাই সব রকমের নিরাপত্তার কথা মাথায় রেখে, এই জিনিসগুলি মনে চলা উচিত

এটিএম বুথে ঢোকার আগে একবার চারপাশের পরিবেশ দেখে নিন। নির্জন জায়গার চেয়ে একটু জনবহুল এলাকার এটিএমে যাবেন। এতে করে টাকা ছিনতাই বা কেড়ে নেওয়ার ঝুঁকি কম থাকে। এটিএম ব্যবহার করতে কোনো সমস্যা হলে বুথে থাকা সিকিউরিটির সঙ্গে যোগাযোগ করুন। ভুলেও কোনো অপরিচিত ব্যক্তির সাহায্য নিতে যাবেন না। এটিএম কার্ড ভিতরে ঢুকে যাওয়ার পর যদি বের হতে না চায় তো দেরি করে সময় নষ্ট করবেন না। সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট ব্যাংকে ফোন করে জানান।

এটিএম থেকে টাকা তোলার সময় স্ক্রিনে আসা সবকিছু ভালো করে পড়ুন। কোনো সমস্যা হলে সিকিউরিটি বা ব্যাংকে যোগাযোগ করুন। যদি এটিএম মেশিনটিকে দেখতে অন্যরকম লাগে অন্যগুলোর তুলনায় বা অপশনগুলো যদি অচেনা মনে হয় তবে সেটি ব্যবহার করবেন না। এতে করে জালিয়াতির ভয় থাকতে পারে। এটিএম মেশিনে যদি একাধিক বার এটিএম পিন কোড দিতে বলা হয়, তাহলে সেই এটিএম থেকে টাকা তুলবেন না। কারণ এতে অনেক সময় আইডি এবং পাসওয়ার্ড হ্যাক হওয়ার ভয় থাকে। এটিএমে পিন দেওয়ার সময় আশেপাশে খেয়াল রাখুন যাতে আপনার পিন নম্বর অন্য কেউ দেখে না ফেলে।

এটিএম থেকে টাকা তুলে বের হবার সময়ে যদি টের পান যে কেউ আপনার পিছু নিয়েছে তাহলে পুলিশকে জানান। আর তা না হলে যেখানে মানুষজন আছে, সেখানে সরে যান। এটিএমে খুব বেশি দামি গয়না, দামি জিনিস এবং জরুরি কাগজপত্র নিয়ে ঢুকবেন না।

টাকা তোলা হয়ে গেলে তাড়াহুড়া করে বেরিয়ে আসবেন না। আগে টাকাগুলো গুনে নিন যাতে করে টাকায় ত্রুটি থাকলে বা কম থাকলে সঙ্গে সঙ্গেই অভিযোগ জানানো যায়। গাড়িতে করে এটিএমে টাকা তুলতে গেলে কাউন্টারের সামনেই গাড়িটি রাখুন। অবশ্যই গাড়ির ইঞ্জিন চালু রাখুন।

Top