‘কাঙ্ক্ষিত ফলাফল’ না পেলে কিমের সঙ্গে আলোচনা বাতিল: ট্রাম্প

17.jpg

কিম ও ট্রাম্প ফাইল ছবি

সাগরকণ্ঠ ডটকম ডেস্ক :

    বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্র। চলছে পাল্টাপাল্টি হুমকি আর ভয়ঙ্করসব মহড়া। আর তারই জের ধরে আলোচনায় বসার সিদ্ধান্ত নিয়েছেন কোরিয়ার নেতা কিম জং উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

    তবে এরই মধ্যে বুধবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সাথে একটি সংবাদ সম্মেলনে অংশ নেয়ার সময় ট্রাম্প জানান, ‘কাঙ্ক্ষিত ফলাফল’ না পাওয়া গেলে তিনি উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাথে প্রস্তাবিত আলোচনা বাতিল করে দিবেন।

    এ সময় ট্রাম্প জানান, তিনি কিমের সাথে প্রস্তাবিত আলোচনার বিষয়ে আশাবাদী, কিন্তু ওই সম্মেলন ফলপ্রসূ না হলে তিনি সেখানে থেকে ‘সসম্মানে বেরিয়ে যাবেন’।

    এ ব্যাপারে ট্রাম্প বলেন, ‘আমি সবসময়ই নমনীয় থাকতে পছন্দ করি। এখানেও আমরা নমনীয় থাকব।’ তিনি আরও বলেন, ‘উত্তর কোরিয়া পরমাণু অস্ত্রমুক্ত’ না হওয়া পর্যন্ত ‘সর্বোচ্চ চাপ প্রয়োগ’ অব্যাহত থাকবে।

    বুধবার ট্রাম্প আরও নিশ্চিত করেন, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএর প্রধান মাইক পম্পেও আসন্ন বৈঠকের প্রস্তুতি সম্পন্ন করতে কিমের সাথে গোপনে দেখা করেছেন। তিনি বলেন, ‘পম্পেওর সাথে তার খুব ভাল বনিবনা হয়েছে।’

    উল্লেখ্য, ট্রাম্প ও কিমের মধ্যে আলোচনার স্থান হিসেবে পাঁচটি সম্ভাব্য জায়গা নির্ধারণ করা হয়েছে। তবে তারিখ এখনও চূড়ান্ত হয়নি।

    Top