সকল ক্ষেত্রে বৈষম্য-দুর্নীতি বন্ধ করে শ্রমিকের ন্যায্য মজুরী নিশ্চিত কর : জাতীয় শ্রমিক জোট

79507005_1934530010027053_6065229571324641280_n.jpg

সংবাদ বিজ্ঞপ্তি :

জাসদের সহযোগী সংগঠন জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা বলেছেন- সকল স্তরে বৈষম্য-দুর্নীতির বন্ধ করে শ্রমজীবী মানুষের কর্মসংস্থান ও ন্যায্য মজুরী নিশ্চিত করতে হবে। জাতীয় নূন্যতম মজুরী ঘোষনা করতে হবে। মঙ্গলবার ১০ ডিসেম্বর বিকাল ৪টায় কক্সবাজার পাবলিক লাইব্রেরীর শহীদ দৌলত ময়দানে জাতীয় শ্রমিকজোট বাংলাদেশ কক্সবাজার জেলা শাখার সম্মেলন ও কাউন্সিল অধিবেশনে উদ্বোধক হিসাবে তিনি এসব কথা বলেন। শ্রমিকজোট সভাপতি আরও বলেন- নতুন শতাব্দীর চ্যালেঞ্জ ৪র্থ শিল্প বিপ্লব। কাউকে পিছনে ফেলে নয়, বরং আমাদের মাবন সম্পদকে দক্ষতা জনশক্তিতে পরিনত করে গড়ে তুলতে হবে।

সম্মেলনের প্রধান অতিথি জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সাধারণ সম্পাদক ও শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) যুগ্ম সমন্বয়ক নাইমুল আহসান জুয়েল বলেছেন- সংবিধানের চারনীতির উপর দাঁড়িয়েই সমাজতন্ত্রের লক্ষ্যভিমুখী অর্থনৈতিক পরিকল্পনা গ্রহন করতে হবে। তাহলেই কৃষক, শ্রমিক, যুবক, যুবতী, ছাত্র ও শ্রমজীবি মানুষ বেঁচে থাকার পথ খুজে পাবে। তিনি আরও বলেন- মৎস্য শ্রমিকদের কর্মস্থানের লক্ষ্যে সরকার ঘোষিত শতাধিক স্পেশাল ইকোনমিক জোন এর একটি কক্সবাজারে গড়ে তুলতে হবে। এতে করে তৃণমূল পর্যায় থেকে কমে আসবে বেকারত্বের হার। আউট সোর্সিং বন্ধ করে। চাকুরীর নিশ্চয়তা প্রদান করতে হবে। তা না হলে দেশের প্রতিটি ক্ষেত্রে বিশৃংখলা দেখা দিবে। এছাড়া বিদেশে টাকা পাচার বন্ধ করতে হবে। সেই টাকা দিতে দেশে শিল্প গড়ে তুলতে হবে। তাহলেই দেশের বেকারত্ব দুরীকরণে পথ সুগম হবে। সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে জেলা জাসদ সভাপতি জননেতা নইমুল হক চৌধুরী টুটুল বলেন- শ্রমজীবি মানুষের কর্ম সংস্থান বৃদ্ধির লক্ষে পর্যটন নগরী কক্সবাজারকে একটি আধুনিক পর্যটন জোন হিসাবে গড়ে তুলতে হবে। তৃণমূলের নারী শ্রমিকদের মান উন্নয়নে তাদের কর্মস্থলে নিরাপত্তা নিশ্চিত করতে হবে। তাদের মজুরী কাঠামো নির্ধারণ করে নারী শ্রমিকদের ন্যায্য মজুরী নিশ্চিত করে শ্রমিকদের ন্যায্য অধিকার ফিরিয়ে দিয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে হবে। বিশেষ অতিথির বক্তব্যে জেলা জাসদ সাধারণ সম্পাদক এডভোকেট আবুল কালাম আজাদ বলেন- দেশের অর্থনীতির উন্নয়নের সাথে সাথে জেলায় জেলায় আধুনিক টেকনিক্যাল সেন্টার গড়ে তুলতে হবে। এতে করে শ্রমিকের দক্ষতা বৃদ্ধি পাবে এবং দক্ষ শ্রমিক শ্রেণী গড়ে উঠবে। তাই টেকসই উন্নয়নের লক্ষ্যে দক্ষ শ্রমিকের বিকল্প নাই।

জাতীয় শ্রমিকজোট বাংলাদেশ কক্সবাজার জেলা শাখার সভাপতি আবদুল জব্বার এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক প্রদীপ দাশ এর সঞ্চালনায় অনুষ্ঠিত সম্মেলন ও কাউন্সিলে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- জাসদ কক্সবাজার শহর শাখার সভাপতি মোঃ হোসাইন মাসু, সাধারণ সম্পাদক নুর আহমদ, জাতীয় যুবজোট কেন্দ্রয় প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং কক্সবাজার জেলা সভাপতি অজিত কুমার দাশ হিমু, সাধারণ সম্পাদক নুরুল আলম সিকদার, সহ-সভাপতি মোঃ জাকের হোসেন, সদর উপজেলা লোড আনলোড মৎস্য শ্রমিক ইউনিয়নের সভাপতি আসাদুল হক আসাদ ও সাধারণ সম্পাদক শাখাওয়াত হোসেন সবুজ, বাংলাদেশ ছাত্রলীগ (জাসদ), কক্সবাজার জেলা সভাপতি আবদুর রহমান, শহর ছাত্রলীগ সভাপতি মোঃ কাইছার হামিদ প্রমুখ।

Top