স্থানীয়দের পাশাপাশি সাংবাদিকদের জন্যও কাজ করতে চাই: সুব্রত কুমার চক্রবর্তী

80574668_2613379865424439_5129813783341957120_o.jpg

অজিত কুমার দাশ হিমু :
রোহিঙ্গাদের কারণে কক্সবাজারবাসীও ক্ষতিগ্রস্ত। ফলে স্থানীয় অধিবাসীদের সহায়তার পাশাপাশি সাংবাদিকদের জন্য কাজ করার আশা প্রকাশ করেছেন দাতা সংস্থা-ইউএনএইচসিআর এর লাইভলিহুড কর্মকর্তা সুব্রত কুমার চক্রবর্তী।
কক্সবাজার শহরের কলাতলীর একটি হোটেলের সম্মেলন হলে বেসরকারি উন্নয়ন সংস্থা-কোস্ট ট্রাস্ট এর আয়োজনে অনলাইন সাংবাদিকদের দুই দিনব্যাপী কর্মশালার সমাপনী দিন রবিবার (২৯ ডিসেম্বর) অধিবেশনের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, স্থানীয়দের সহায়তার কার্যক্রম ইতিমধ্যে চালিয়ে আসলেও সাংবাদিকদের জন্য তেমনকিছু করা হয়নি। বিধায় সাংবাদিকদের জন্যও প্রকল্প আমরা হাতে নিয়েছি।
তিনি বলেন, অনলাইন নিউজ পোর্টাল তাৎক্ষণিক সংবাদ পরিবেশন করার ফলে আমরা গুরুত্বপূর্ণ তথ্য পাওয়ার কারণে পোর্টাল গুলো জনপ্রিয়তা ও প্রহণযোগ্য হয়ে উঠছে। তবে, কক্সবাজারের ক্ষতি হয় এমন কোন সংবাদ যেন প্রচার করা না হয় সেদিকে লক্ষ রাখার জন্য সাংবাদিকদের প্রতি আহবান জানান। কারণ একটি ভুল সংবাদ প্রকাশের ফলে পুরো একটি জাতি ক্ষতিগ্রস্থ হতে পারে।

ইউএনএইচসিআর-এর সহায়তায় অনুষ্ঠিত কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে ছিলেন- দুর্যোগ ব্যবস্থাপনা বিশেষজ্ঞ গওহর নইম ওয়ারা, কোস্ট ট্রাস্টের সহকারী পরিচালক বরকত উল্লাহ মারুফ ও মজিবুল হক মনির।

কোস্ট ট্রাস্টের টিম লিডার জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় কর্মশালার সমাপনী দিনে আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ও বিটিভির কক্সবাজার প্রতিনিধি জাহেদ সরওয়ার সোহেল।

অনলাইন সাংবাদিকদের নিয়ে এই কর্মশালার উদ্বোধনী দিনে স্কাইপে আলোচনায় যোগদেন কোস্ট ট্রাষ্টের নির্বাহী পরিচালক রেজাউল করিম চৌধুরী।
তিনি কক্সবাজারে সাংবাদিকদের প্রশিক্ষণ ও উন্নয়নে সার্বিক সহযোগিতা করার আশ্বাস দেন।
অংশ গ্রহণকারীদের মধ্য থেকে অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন- এনটিভির কক্সবাজার প্রতিনিধি ইকরাম চৌধুরী টিপু, চ্যানেল আই’র স্টাফ রিপোর্টার সরওয়ার আজম মানিক, উখিয়া প্রেসক্লাবের সভাপতি সরওয়ার আলম শাহীন, ভয়েস অব উখিয়ার সম্পাদক নুর মোহাম্মদ সিকদার, ভয়েস অব আমেরিকা’র কক্সবাজার প্রতিনিধি মোয়াজ্জেম হোসেন শাকিল, কক্সবাজার নিউজ ডটকম (সিবিএন) এর বার্তা সম্পাদক ইমাম খাইর প্রমুখ। দুইদিনের এই কর্মশালায় কক্সবাজারের বিভিন্ন এলাকার প্রায় ৩০জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

Top